+1

১.১ E-Commerce কি?

মাহাবুবা জান্নাত মিমি 8 years ago updated 8 years ago 0

ইন্টারনেট কমার্সকে সংক্ষেপে E-Commerce বলা হয়।

অনলাইন বিজনেস বা অনলাইন এন্টারপ্রেনারশিপ এখন আর নতুন কোন বিষয় নয়। চারিদিকে হু হু করে প্রতিদিন গড়ে উঠছে অনেক অনলাইন স্টোর। প্রতিদিনই শুনা যাচ্ছে নিত্য নতুন ব্র্যান্ড এর আবির্ভাব! যেহেতু, অনলাইন হচ্ছে সবার জন্য উন্মুক্ত স্থান তাই সবাই এখন অনলাইনে বিজনেস করার কথাই ভাবে।

বিনোদন থেকে শুরু করে কোন কাজই আর প্রযুক্তির বাইরে নয়। একই ভাবে বেশ কিছুদিন আগেই আমাদের ব্যবসায়-বাণিজ্যে যুক্ত হয়েছে এই আধুনিক মাধ্যমটি। ফলে দিন দিন বাড়ছে ই-বাণিজ্যের প্রসার। বর্তমানে ই-কমার্সের বাজার সাড়ে ৩ ট্রিলিয়ন মার্কিন ডলার। ২০১৯ সাল পর্যন্ত এ বাজারের প্রবৃদ্ধির হার থাকবে ১২ দশমিক ৪ শতাংশ। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আমাদের দেশও পিছিয়ে নেই।একটি ওয়েব সাইট হচ্ছে একটি কোম্পানির প্রোফাইল, পণ্য, ব্যাবসার ধরন, ঠিকানা ইত্যাদি সম্পর্কে একটি অনলাইন পরিচিতি।। ওয়েব সাইট তৈরির পর সেটাকে বাজারে সুপরিচিত করে তোলাটা অত্যাবশ্যকীয় হয়ে পরে। বিশেষ করে ই কমার্স হল,যেখানে অনলাইন এ কেনাবেচা হয় কিংবা যে কোনো বড় পণ্য ভিত্তিক কোম্পানি ও হতে পারে ইন্টারনেট এবং অন্যান্য কম্পিউটার নেটওয়ার্ক ব্যবহার করে কোনো পণ্য বা সেবার ক্রয় অথবা বিক্রয় কাজকেই E-Commerce বলে


Image 176

E-commerce এর রকমভেদ:


বিজনেস-টু-বিজনেস (বি-টু-বি) :যখন ব্যবসায়ীরা কাস্টমার বা ভোক্তাদের কাছে পণ্য বিক্রির জন্য অনলাইনে অবতীর্ণ হয় তখন তাকে B2C বলে।


বিজনেস-টু-কনজিউমার (বি-টু-সি) :এই ধরণের ই-বাণিজ্যে একটি ব্যবসায়ী প্রতিষ্ঠান একজন ক্রেতার কাছে পণ্য/সেবা বিক্রি করে থাকে। যেমনঃ অ্যামাজন.কম থেকে কোন ক্রেতা পণ্য কিনছেন। বাংলাদেশেও অনেক বি-টু-সি ওয়েব সাইট আছে। এগুলোর মধ্যে রকমারী.কম (http://rokomari.com/) একটি উল্লেখযোগ্য ওয়েবসাইট।


বিজনেস-টু-গভর্মেন্ট (বি-টু-জি) :বিজনেস-টু-গভর্মেন্ট ইলেকট্রনিক কমার্স সম্পাদিত হয় ব্যবসাপ্রতিষ্ঠান ও রাষ্ট্রীয় খাতের মধ্যে। এটি সাধারণত ব্যবহৃত হয়ে থাকে রাষ্ট্রীয় কেনাবেচা, লাইসেন্সসংক্রান্ত কার্যাবলি, কর প্রদান ইত্যাদি ক্ষেত্রে।


কনজিউমার-টু-বিজনেস (সি-টু-বি) :এ ধরণের লেনদেন ভোক্তা যে পণ্য কিনতে চান তা কিনতে পারেবন বা কোন প্রজেক্ট কোন প্রতিষ্ঠানকে দিয়ে করাতে পারেন। ফ্রি-ল্যান্স আউটসোর্সিং একটি প্রকৃষ্ট উদাহারণ।


কনজিউমার-টু-কনজিউমার (সি-টু-সি) :বৈশ্বিক অর্থনৈতিক ব্যবস্থায় একজন ভোক্তা নিজেই বিক্রেতা হয়ে অন্য ভোক্তার কাছে নিজের পণ্য বা সেবা বিক্রি করার প্রয়াস চালায়। একে বলে C2C।


মোবাইল কমার্স (এম-কমার্স) :মোবাইল কমার্স ইলেকট্রনিক কমার্স সম্পাদিত হয় তারবিহীন প্রযুক্তি, যেমন মোবাইল হ্যান্ডসেট বা পারসোনাল ডিজিটাল অ্যাসিস্ট্যান্টের (পিডিএ) মাধ্যমে। তারবিহীন যন্ত্রের মাধ্যমে তথ্য আদান-প্রদানের গতি ও নিরাপত্তা বৃদ্ধির সঙ্গে সঙ্গে এ ধরনের বাণিজ্য জনপ্রিয়তা লাভ করছে।এগুলির মধ্যে Buymobile(https://www.buymobile.com.bd/)উল্লেখযোগ্য একটি ওয়েবসাইট।