+2

কেউ এরিয়ে যাবেন না সবাই এদিকে দেখুন। চরম বাস্তবতা!

fordosti 10 years ago updated by Bright Lightning 9 years ago 11
আমি টেকটিউন্স এর অনেক আগেকার নিয়মিত পাঠক। আগে অনেক ভালো লাগতো টেকটিউন্সকে। কিন্তু ইধানিং কিছু দুষ্টু লোকের জন্য টেকটিউন্স কে মনে হয় স্কামিং এবং স্পামিং এর যায়গা। সাইট এর ভিসিটর নেওয়ার এক অন্যতম মাধ্যম। কয়েকজন টিউনার এতো ফলো-আপ করে তাদের সাইট কে মারকিং করে যে মনে হয় টিউন করতে না ইউজার নিতে টেকটিউন্স কে ব্যাবহার করছে। আমার দেখা এরুপ কিছু লোক ও তাদের সম্পর্কে কিছু তুলে ধরা হলো।মডেরেটর ভাইদের দৃষ্টি আকর্ষণ করছি তারা যেন বিষয় টিকে ভালো ভাবে ক্ষতিয়ে দেখেন। এরকম একজন হচ্ছে ১) প্রীতম চক্রবর্তী তার টিউনার আইডি http://www.techtunes.com.bd/tuner/pritambd তার মাক্সিমাম টিউন গুলো কোন না কোন ব্লগ থেকে কপি করা। সে কপি তো করে কিন্তু টেকটিউন্সক এর নীতিমালা অনুসারে কপি ক্রিত ব্লগ এর লিঙ্ক দেয় না। তার সর্বশেষ টিউন হচ্ছে http://www.techtunes.com.bd/internet/tune-id/310998 তিনি এটি http://mazedinfo.blogspot.com/2014/09/blog-post_23.html থেকে কপি করেছেন তিনি সাইট এর নাম উল্লেখ না করেই তার সাইট এর প্রমোশন করার জন্য ব্যাস্ত হয়ে পড়েছেন। তার সাইট এর ৪৫.০% ভিসিটর ই হচ্ছে কটিউন্স এর তার সাইট এর বয়স মাত্র ২৬দিন। আরও একজন হচ্ছেন ২) ব্লগার মারুফ তার টিউনার আইডি http://www.techtunes.com.bd/tuner/blogger_maruf তার একটি টিউন হচ্ছে http://www.techtunes.com.bd/tips-and-tricks/tune-id/305483 এটি পূর্বে টেকটিউন্স এ প্রকাশিত হয়েছিল একবার নয় অনেক বার। তবুও সে তার সাইট এ ভিসিটর আনার লক্ষে কপি পেস্ট করে টিউন আবার প্রকাশ করে। কিন্তু এখানে সে শুধু মাত্র কিছু কথার পরিবর্তন করেন। পূর্বে প্রকাশিত টিউন গুলো হচ্ছে https://www.google.com/url?q=http://www.techtunes.com.bd/how-to/tune-id/239001&sa=U&ei=8k0hVK39JtK3uATShYDADA&ved=0CAoQFjAC&client=internal-uds-cse&usg=AFQjCNGprvKVr8_tEmEtiNxqqo70Y9X9aQ এবং https://www.google.com/url?q=http://www.techtunes.com.bd/tips-and-tricks/tune-id/229055&sa=U&ei=8k0hVK39JtK3uATShYDADA&ved=0CAwQFjAD&client=internal-uds-cse&usg=AFQjCNHc32EjgEXTon6Ur45OnpZJRzWjmw এরকম আরও দেওয়া যাবে। তিনি টেকটিউন্স এ অনেক নীতিমালা নিয়ে টিউন করেন। কিন্তু তিনি নীতিমালা মানেই বা কতোখানি? তার নীতিমালা ভাঙ্গার প্রসঙ্গে আরও অনেক টিউন এর উধারন দেওয়া যাবে নিতি কপি পেস্ট করেও উলেক্ষিত ব্লগ বা লেখক এর নাম উল্লেখ না করেই নিজের সাইট এর প্রমোশন করেন এরকম কয়েকটি টিউন এর লিঙ্ক নিচে তুলে ধরা হলো http://www.techtunes.com.bd/news/tune-id/304315 তিনি এটি http://www.kalerkantho.com/online/national/2014/08/31/123328 এখান থেকে কপি করেছেন। শুধু তাই নয় একটু নজর দিলেই বুজতে পারবেন তিনি যে সাইট এ ভিসিটর নেওার উদ্দেশ্যেই করছেন। তার সাইট এর রাঙ্কিং দেখলাম অনেক ভালই কিন্তু এর মাক্সিমাম ভিসিটর হচ্ছে টেকটিউন্স এলেক্সা এর মতে তার সাইট এ ২৫.২% ভিসিটর আসে টেকটিউন্স থেকে। আর রেফারেল এ ভিসিটর আসার প্রধান সাইট হচ্ছে টেকটিউন্স। তার সাইট এর বয়স মাত্র ৮ মাস। অবশ্য তার প্রতিদিন কিছু না কিছু টিউন থাকবেই তার সকল টিউন করার মূল উদ্দেশ্য স্কামিং, স্পামিং, ভিসিটর রিডায়রেক্টিং অতএব আমি এই বলে শেষ করছি যে মডেরেটর ভাইয়েরা অনুগ্রহ করে এই স্কামিং, স্পামিং, ভিসিটর রিডায়রেক্ট কারিদের বিরুদ্ধে সু ব্যাবস্থা গ্রহন করে টেকটিউন্স কে আরও সমৃদ্ধশালি হিসেবে গড়ে তুলুন। আশাকরি টেকটিউন্স আবার তার ঐতিহ্য ও মর্যাদাকে ধরে রাখতে পারবে। এই কামনায় আমি মডেরেটর ভাইদের দৃষ্টি আকর্ষণ করছি।
এই জিনিসটা অনেক দিন ধরেই হচ্ছে। এই ব্যাপরে অ্যাাডমিনের দৃষ্টি আকর্ষন করছি।
আপনাদের প্রতি সম্মান রেখেই কমেন্ট করতেছি। 
যে টিউন এবং অভিযোগ গুলো আমার নামে উল্লেখ করেছেন সেগুলোর উত্তরই দিচ্ছি। আরও কোন অভিযোগ থাকলে উল্লেখ করবেন সেগুলোর উত্তরও দিব আশা করছি।
১। ময়না কথা কয়না। কিন্তু কথা বলবে আপনার কম্পিউটার (শুধু নতুনদের জন্য)
আচ্ছা টেকটিউনসে তো বলা আছে কপি পেস্ট টিউন করা যাবেনা। কিন্তু নীতিমালায় কি বলা আছে যে একি টপিকস নিয়ে লেখা যাবেনা। আপনার ধারাভাষ্যের সাথে একটা ব্যাপার মিলে যাচ্ছে। যেমনঃ বাজারে এক কোম্পানি লজেন্স বের করে ফেললে আর কোন প্রতিষ্ঠান লজেন্স উৎপাদন করতে পারবেনা। কিন্তু না দুনিয়ার কোথাও এমন নীতিমালা নেই। কারণ এমন নীতিমালা বের হলে সবাই আমরা নীতিমালা প্রনেতাকে বদ্ধ পাগল নামে আখ্যায়িত করব। অনেক উৎপাদনকারী প্রতিষ্ঠানের লজেন্স আছে কিন্তু সেগুলো খেতে সামান্য আলাদা স্বাদের লাগে, প্যাকেটটা অন্য ডিজাইনের, দামও পার্থক্য হয়।
আমার এই টিউনটাও সেরকমই। অর্থাৎ নীতিমালায় যেহেতু বলা ছিল না যে ওই টপিকস নিয়ে টিউন করা হয়েছে ওটা নিয়ে আর টিউন করা যাবেনা তাই টিউনটা করেছি। আচ্ছা তারপরও আপনি বললেন আমি টিউনটা নাকি কপি পেস্ট করছি। আসলে কপি পেস্টের সঙ্গাটা সম্ভবত আপনার আর আমার কাছে ভিন্ন হচ্ছে। এজন্যই আপনার মনে এমন ধারণা এসেছে। আমার কাছে কপি পেস্ট টিউন মানে এমন টিউন যেখানে অন্য যায়গা থেকে মাউস দিয়া কপি মেরে এখানে শুধু পেস্ট করে নিজের নামে চালিয়ে দেওয়া। আমার কাছে আসলে কপি পেস্টের সংজ্ঞা এটাই। আপনার সংজ্ঞাটা জানাতে ভুলবেন না। আমিতো অনলাইনে ঘেঁটে ঘুঁটে টপিকস নির্বাচন করে সেটার উপরে আগে নিজের ভাষায় ব্রিফিং এর মত কথা বাতরা লিখি। সেগুলো কি কোথাও থেকে চুরি করেছি নাকি একটু জানাবেন। আমি জানি ওগুলা মাথা দিয়াই পয়দা করছি। আমিতো বিল গেটস না যে কম্পিউটারের নতুন একটা সফটওয়্যার বানায় সেটা নিয়ে টিউন লিখব। আর সেরকম হলে টিটিতে কি পড়ে থাকতাম??? আপনার COMPUTER এবার কথা বলবে টিউনটা লিখেছেন Mutaher Ahmed Shakil নামের এক ভাই ১ বছর ১ মাস আগে। ভালো কথা। তিনি এক ভাবে লিখলেন। তারপর আমিও লিখলাম কিন্তু মূল জিনিস এক হলেও উপস্থাপনা তো আলাদা। অর্থাৎ কোডিং টা এক হলেও আমাদের দুজনের উপস্থাপনা আলাদা। আর আমিতো এটা আরেক জায়গায় শিখেছি তারপর টিউন টা করেছি। নাকি কম্পিউটারে নতুন Speech সফটওয়্যার বানিয়ে তারপর সেটার কোড দিয়ে আমাকে টিউন করতে হবে? আপনার ভাষ্য মতে সেটাই মনে হচ্ছে। গুগলে আপনি কোন কিছু শেখার জন্য যখন সার্চ দিবেন তখন কোটি কোটি রেজাল্ট পাবেন। আপনি যেটা শিখতে চাচ্ছেন সেটার মেথড কিন্তু সর্বোচ্চ হলেও ১০-১৩ টা হবে। কিন্তু পোস্ট বের হচ্ছে হাজার হাজার লাখ লাখ কোটি কোটি। তাঁর মানে কি??? এক মেথড নিয়েই হয়ত কয়েক শ জন পোস্ট করেছেন। কিন্তু উপস্থাপনা একেক জনের একেক রকম। মনে রাখবেন মেথড জানা থাকলেই সেটা কাউকে শেখাতে পারবেন না। কাউকে কিছু শেখাতে উপস্থাপনা দক্ষতা মূল ভূমিকা রাখে। 

২। http://www.techtunes.com.bd/news/tune-id/304315
এই টিউনটা ব্যাখ্যা দিতে তো আমার হাসি পাচ্ছে। সেখানে আপনি বলেছেন আমি নাকি কোন সাইট থেকে টিউন নিজের নামে চালাই, উদাহরন হিসেবে এই টিউন উল্লেখ করেছেন। আবার আরও বলেছেন আর এইসব টিউনে নাকি আমি নিজের সাইটের লিংক দেই। আমি লিংক দেই নিজের লেখা টিউনে। কারণ সেটা দেওয়ার অধিকার আমি টিটির কাছে পেয়েছি। কিন্তু আপনার কি চোখে কোন ডিস্টার্ব আছে নাকি আমার জানা নেই। এই নিউজ বিষয়ক টিউনটার নিচে যে সূত্রঃ কালের কন্ঠ লেখা আছে লিংক সহ এটা কি দেখেন নি???????? আর এই টিউনে আমি আমার ব্লগের লিংক দিয়েছি???? আসলে কোন জিনিস দেখতে হলে চোখ খুলে দেখতে হয় বন্ধ করে নয়। অনেক গুরুত্বপূর্ণ টেকনোলোজি বিষয়ক নিউজ থাকে পত্র পত্রিকায়। সেগুলো এরকম প্লাটফর্মে শেয়ার করা হয়ে থাকে। এতে সবারই উপকার হয়। আর এসব নিউজ টিউনের নিচে পেপারের নাম উল্লেখ করতেই হয়। নয়ত আবার বলবেন গাঁজাখুরে নিউজ করেছেন???? আর আপনি কি বলতে চাচ্চেন নিউজও আমাকে নতুন করে লিখতে হবে??? আরেহ ভাই নিউজও যদি আমি নিজেই লিখি তাহলে তো কোন নিউজ পেপারেই চাকুরী করতাম। আবার এটা ভাববেন না যে নিউজ লিখতে পারিনা। এই বয়সেও ইউনিসেফ-বিডি নিউজ ২৪ ডট কমের পৃষ্ঠপোষকতায় ১ বছর শিশু সাংবাদিকতা করেছি। তাহলে ভাবার কোন কারণ নেই নিউজ লেখার দক্ষতা নেই।

৩। দুইটা টিউন উল্লেখ করেছেন তাই দুইটার ব্যাখ্যাই দিলাম। ব্যাখ্যা ছোট হয়ে গেল তাই দুঃখিত। কারণ এর বড় লিখে বেকার সময় নস্টই। অল্প সময়ে সাইট জনপ্রিয় হওয়া দেখলে কি হিংসা হয়???? আরেহ শুনেন টেকটিউনসে যখন নতুন এসেছিলাম তখন লেখায় নানাভাবে স্প্যামিং করতাম। টেকটিউনস সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিল। তাঁরা আমাকে মেইল করে করে শিখিয়ে দিয়েছে ক্রেডিট লিংক কিভাবে দিতে হয় আর মান সম্মত টিউন করতে প্রেষনা দিয়েছে। আর সেকারণেই আজ এই পজিশনে। আর আমরা মানুষ হিসেবে সবাই জানি সমাজে কিছু এমন লোক আছেইইইইই যারা শুধু এমন কথাবার্তা বলেই। আপনি আমার সমালোচনা করলেন। এটা দোষের নয়। আমিও আগ্রহের সাথে আপনার টিউনার প্রোফাইলে ঢুকে হতাশ হলাম। টিউনার হয়েছেন  1 বছর 5 মাস আগে। কিন্তু টিউন একটিও করেন নি। ফলে আপনার টিউন এর সমালোচনা করার সুযোগই পেলাম না। সম্ভবত টিউন না করেও আপনার টিউনার আইডির বয়স নিয়ে বড়াই করছেন। হাহাহা।।ভাইজান টেকটিউনসে এসেছি ২ বছর ৫ মাস আগে। এখন বলবেন আমি ফাও ভাব মারতাছি??? ব্লগার মারুফ নামে যেদিন নিজেকে প্রকাশ করেছি সেদিন থেকে এই নতুন আইডি ইউজ করতেছি। কিন্তু আমার আগের আইডি লিঙ্কঃ http://www.techtunes.com.bd/tuner/marufrangpur দিলাম দেখে নিয়েন। আরেকটা কথা শুনুন টেকটিউনসে কোন টিউনার বেতন ভুক্ত নয়। তাই এখানে প্রায় সবাই তাঁর নিজের ব্লগের লেখা টিটিতে প্রকাশ করে তাই টিউনের নিচে নিজের ব্লগের লিংক দেয়। আর তাঁর অনুমতি আছে। সেজন্যই সবাই দেয়। টিউনের নিচে সৌজন্যেঃ ব্লগার মারুফ ডট কম লেখার অনুমতি আমি টেকটিউনস থেকে পেয়েছি। সো আপনার গলাবাজি দেখে আমার কোন কাজ নেই। আপনি কেন আমার বিরুদ্ধে নেমেছেন আর আপনি কে সবই জানি তবুও ভদ্রভাবেই বিশ্লেষণ দিলাম।

*আপনি এই কমেন্ট পড়ুন আর নাই পড়ুন টেকটিউনসে এডমিন ভাইয়াদের পড়ার অনুরোধ জানাচ্ছি*

আপনার কথা শুনে আমি অনেক অবাক হচ্ছি। আপনি আপনার পুরানো টিউন দেখলে নিজেই অবাক হবেন যে আপনি এর আগে কতো টাই না স্প্যাম করেছনে। আপনার অনেক টিউন ছিলো, কিন্তু টিটি তা বাতিল করে দিয়েছে আর না হলে আমি সেই গুলোর রেফারেন্স দিতে পারতাম। আপনার একটা টিউন ছিল "প্রযুক্তি কিভাবে মানুষকে হাশির পাত্র করেছে" পুরা টাইটেলটা ভালো ভাবে মনে না থাকায় আর দিতে পারলাম না। লিঙ্কটা টিটিতে অ্যাক্টিভ থাকলে হয়তো দিয়ে দিতাম। ঐ টিউনটা যারা যারা দেখেছে তারাই আমার কথার মর্ম বুঝবে। অইখানে আপনি যথেষ্ট পরিমানে স্প্যাম করেছেন। tech.priyo.com থেকে কপি করে নিজের ওয়েবসাইট এর সৌজন্যেঃ অথবা "সময় পেলে ঘুরে আসুন" ইত্যাদি দিয়েছেন। আপনার টিউন অনেক পাবলিশ হয় ঠিকই কিন্তু এগুলো অ্যাক্টিভ থাকে না :D অ্যাক্টিভ থাকলে অনেক রেফারেন্স দেওয়া যেতো। আপনি বল্লেন  যে আমি টিটিতে কয়দিন! আপনার এই কথাটা শুনে আমার অনেক হাঁসি পাচ্ছে। কারণ আপনি টিটিতে থাকা না থাকা বিষয়টাকে আইডি দিয়ে বিবেচনা করছেন। অর্থাৎ আমার আইডি কবে থেকে ইত্যাদি ইত্যাদি L0L! আপনি পড়ে খুশী হবেন যে টিটিতে অনেক ইউজার আছেন যে তারা টিটির শুরু থেকে আছে<< কিন্তু তাদের এখনো কোন আইডি নেই। টিউন করা আর না করাতে কখনই অ্যাক্টিভ ইউজার এর পরিচয় পাওয়া যায় না। আপনার বুজতে সমস্যা আছে। বিস্তারিত জানতে পারসনাল যোগাযোগ করুন। আর না হলে অনেক প্যারায় পড়ে যাবেন। :)
আমি Lokman84 এর সাথে একমত! মডেরেটর ভাইরা কি বিষয়টি নিয়ে ভাবছেন না???
অপেক্ষায় আছি টেকটিউনসের মডারেটরদের পদক্ষেপের । হাহাহা... আপনার এসব রিপোর্ট নিয়ে ভাবার তাদের টাইম নাই।। তবুও দেখি... :-D
Lokman84, Fordosti আপনারা কি পাগল হয়ে গেলেন নাকি? মারুফ এর পোস্ট এর নিচেই তো সোর্স লিঙ্ক দেওয়া আছে। আপনারা একটু এইটা দেখিয়েন।
একটা কিংবা দুটাতে থাকতে পারে। কিন্তু ওনার মাক্সিমাম টিউনে সোর্স দেওয়া থাকে না, আর আপনি বলছেন সোর্স লিঙ্ক এর কথা! অনেক হাঁসি পাচ্ছে। :D L0L বরং আপনি মনে হয় পা-গোল হয়ে গেছেন :) #Christy Jackson
আমিও অপেক্ষায় আছি টেকটিউনসের মডারেটরদের পদক্ষেপের! আশাকরি বিষয়টি নিয়ে তারা অতি গুরুত্তের সঙ্গে দেখবেন। ভালো থাকুন #Abdullah Al Maruf
এত বিশাল বড় পোস্ট লিখে বসে আছেন দেখছি! আমার এবং ব্লগার মারুফ এই দুইজনের ব্যাপারে মনের সুখে মিথ্যা ও বানোয়াট কথা লাগিয়ে বসেছেন। দেখে খুব হাসি পাচ্ছে। আপনি আমার যেই টিউনের লিংক দিয়েছেন সেটাতে তো কোন টিউনই নাই। ৪০৪ এরর। আগে নিজে লিংক চেক করেন, তারপরে অন্যকে বলতে আসেন। দ্বিতীয়ত, আমি যেই টিউন অন্য জায়গা থেকে নিই সেগুলোর নিচে বড় বড় করে লিখে দেই "টিউনটি এখান থেকে সংগৃহীত" বিশ্বাস নাহলে আমার এই পোস্টগুলো দেখুন
1) http://www.techtunes.com.bd/internet/tune-id/31318...
2) http://www.techtunes.com.bd/internet/tune-id/31133...
3) http://www.techtunes.com.bd/android/tune-id/311335

এখন কি বলবেন আপনি? মিথ্যা কথা বলার আগে অন্ততপক্ষে দুইবার ভাববেন কারণ সবাই আপনার মত বোকা না! নিজে তো একটা টিউনও করতে পারেননাই আবার মিথ্যা কথা ও গুজব ছড়াচ্ছেন? 


*সম্মানিত টেকটিউনস মডারেটর ভাইদের দৃষ্টি আকর্ষণ করছি*

প্রিতম আপনার লেখা দেখে মনে হচ্ছে আপনি টেকটিউন্স এ নতুন। আপনি হয়তো জানেন না টেকটিউন্স এর পেন্ডিং লেখা সমূহ সাধারনত রিডায়রেক্টিং হয়। ঐ টিউনটা টেকটিউন্স  পেন্ডিং এ রেখেছে বলে ৪০৪ রিডায়রেক্টিং হচ্ছে। আপনি জায়গার উপর অনেক বড় মিথ্যা বল্লেন। এ থেকে প্রমান হলো যে আপনি শুধু লিখা কপি পাস্ট ই না, অনেক মিথ্যা ও বলেন! আপাকে আর নতুন করে কিছু বলার নাই। 
হুদায় প্যাচাল না করে... ভালো ভালো টিউন করেন। তাহলে বুঝবো... আপনি কি চিজ?