0

টেকটিউনস ডেস্ক এ যেসকল পরিবর্তন করা উচিত - মোডারেটরদের দৃষ্টি আকর্ষণ করছি

টেকটিউনস ডেস্ক এ সদস্য প্রতিনিয়ত বেড়েইচলেছে। প্রতিদিনই নতুন ব্যবহারকারী তাদের সমস্যার কথা জানাচ্ছে। কিন্তু টেকটিউনস থেকে আগের মত কোনো উত্তর দেয়া হচ্ছে না। অনেকের সমস্যা সমাধান হচ্ছে না, সমাধান হলেও তা "Completed" হিসেবে চিহ্নিত হচ্ছে না। টেকটিউনস এ কোনো সমস্যার সম্মুখীন হওয়া একজন ব্যবহারকারী যখন দেখবে যে তার প্রশ্নের উত্তর সে পাচ্ছে না তখন সে কেন টেকটিউনস ডেস্ক এ তার সমস্যার কথা জানাবে? শুধু মাত্র টেকটিউনস এ বলা হয় "টেকটিউনস সংক্রান্ত অনুসন্ধান, সমস্যা, কোন টিউন, টিউনার, মন্তব্যকারী সম্বন্ধে অভিযোগ, কোন ধরনের অনুরোধ ও সাহায্যের জন্য ও জিজ্ঞাসার জন্য টেকটিউনস ডেস্ক ব্যবহার করুন" এই কারণে?! এক্ষেত্রে আমাদের বুঝতে হবে যে ব্যক্তি বা ব্যবহারকারী বা পাঠক টেকটিউনস ডেস্ক এ তাদের কথা তুলে ধরছে তারা অবশ্যই টেকটিউনস কে ভালোবাসে, শুধু টিউনারশীপ ব্লক হওয়া টিউনাররাই এখানে আসে না! কিছু স্প্যামার টেকটিউনস ডেস্ক এর পরিবেশ নষ্ট করেই যাচ্ছে, টেকটিউনস থেকে কিছুই বলা হচ্ছে না! এমনটা কি হওয়া উচিত? মোটেই নয়।



টেকটিউনস ডেস্ক এ কিছু Contributor প্রয়োজন যারা ব্যবহারকারীদের সমস্যার সমাধান দেবে এবং তার পাশাপাশি তাদের কিছু special ability থাকবে যেমনঃ স্প্যাম পোস্ট ডিলিট করা, কোনো সমাধান হওয়া প্রশ্নকে "completed" হিসেবে চিহ্নিত করা ইত্যাদি ।



আমরা যদি লক্ষ্য করি তাহলে দেখবHow-To Geek, Microsoft Community, Stack Exchange, TechNet ইত্যাদি ফোরাম এ Reputation / Rank এর ব্যবস্থা রয়েছে । Rank এ থাকা ব্যক্তিরা কিছু বিশেষ ক্ষমতার অধিকারী। তারা নিজ নিজ কমিউনিটির উন্নতির জন্য কাজ করে যাচ্ছে। তারা এসব নিঃস্বার্থে করে যাচ্ছে কারণ তারা তাদের কমিউনিটিকে ভালোবাসে। এখন অনেকে বলতে পারে যে ঐ সকল ফোরাম অনেক বড়, তাতে অনেক মানুষ জড়িত, সেখানে অনেক কিছুর সমাধান পাওয়া যায় ইত্যাদি ইত্যাদি... যাদের মনে এসব কথার উদয় হচ্ছে তাদের আমিজিজ্ঞেস করতে চাই, আপনারা টেকটিউনস কে কতটুকু চেনেন? টেকটিউনস হলো বাংলাদেশের সর্ব বৃহৎ টেক কমিউনিটি। টেকটিউনস কে আপনারা এখন যেমনটা দেখছেন তেমনটা আগে ছিলোনা। অত্যন্ত দূঃখের সাথে আমাদের স্বীকার করতে হবে যে কিছু অসাধু ব্যক্তিদের কারণে টেকটিউনস তার সোনালী দিন হারাতে বসেছে


টেকটিউনস অনেক সময় সুপ্রিম টিউনার, রিভিওয়ার ইত্যাদিপদেএ আগ্রহীদেরআবেদন করতে বলে। আমি মনে করিটেকটিউনস যদি এমন কিছু সেচ্ছাসেবক খোজে যাদের নিঃসার্থভাবে কমিউনিটির জন্য কাজ করার আগ্রহ আছে, তাহলে অনেকেই সারা দেবেকারণ আমার মত অনেকেই টেকটিউনস কে ভালোবাসে,তারা হয়ত আমার চেয়ে বেশি ভালোবাসে। টেকটিউনস থেকে একবার আমাকে বলা হয়েছিল আমি যদি টেকটিউনস এর কমিউনিটি ম্যানেজার হিসেবে কাজ করতে আগ্রহী হই তাহলে যেনো আমার একটা CV তাদের পাঠাই, আমিকোন উত্তর পাই নি। কারণ, আমি হয়ত বা যোগ্য না। কিন্তু টেকটিউনস এঅনেক যোগ্য টিউনার রয়েছে যারা টেকটিউনস কে ভালোবাসে বলে টেকটিউনস এর সাথে রয়েছে।লিখালিখির অন্যান্য জায়গা থাকা সত্যেও টেকটিউনস এ তাদের মানসম্মত টিউন উপহার দিয়ে যাচ্ছে। তাদের কারণে পাঠকরা টেকটিউনস এ বার বার ফিরে আসছে।


তাই, অ্যাডমিনদের এর উচিত টেকটিউনস এর পাশাপাশি টেকটিউনস ডেস্ক এ কিছু পরিবর্তন আনা। এটা পরামর্শ বলতে পারেন। আমরা চাই টেকটিউনস দীর্ঘজীবী হোক। আমরা টেকটিউনস কে ভালোবাসি, ভা্লোবাসা লিখে প্রকাশ করা যায় না

অনেক কিছু লিখতে চেয়েছিলাম, কিন্তু লিখতে পারলাম না। একটু বেশী আবেগাপ্লুত হয়ে গিয়েছিলাম মনে হয়!


সচরাচর টেকটিউনস এর কাউকে আর টেকটিউনস ডেস্ক এ দেখা যায় না। তাই, আমি চিন্তা করেছি আমি এই পোস্টটি ততদিন যাবত প্রতিদিন পাবলিশ করে যাব যতদিন পর্যন্ত টেকটিউনস থেকে কোন উত্তর না পাইএটা স্প্যাম নয়, আমার কাছে আর কোন উপায় ছিলো না!


ভুলগুলি ক্ষমাসুলভ দৃষ্টিতে দেখার অনুরোধ করা হলো।

এস এম মাহমুদুল হাসান

টেকটিউনস এর শুভাকাঙ্ক্ষী

Top Contributor of Microsoft Community - Featured as Community Leader

Content Creator at Microsoft Community

Member of How-To Geek Forum